ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

অলআউট পাকিস্তান, তাইজুলের ৭ উইকেট 

অসাধারণ বোলিং নৈপূণ্য দেখালেন টাইগার বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম। চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে একাই তুলে নিয়েছেন ৭ উইকেট। তার বিধ্বংসী বোলিংয়ে ২৮৬ রানেই গুটিয়ে গেছে পাকিস্তানের ইনিংস। তাইজুলের পাশাপাশি ইবাদত ২টি ও মিরাজ একটি উইকেট পেয়েছেন। ৪৪ রানের লিড নিয়ে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করবে বাংলাদেশ দল।

চট্টগ্রাম টেস্টে তৃতীয় দিনের শুরুটা দারুণভাবে করে বাংলাদেশ। দিনের প্রথম সেশনেই মাত্র ৩৬ রানে ৪ উইকেট তুলে নেয় তাইজুল-মিরাজরা। তাইজুল একাই তুলে নিয়েছেন তিনটি উইকেট। দিনের শুরুতেই প্যাভিলিয়নে ফিরিছেন শফিক, আজহার আলী, বাবর আজম ও ফওয়াদ আলমকে। রবিবার তৃতীয় দিনে আবিদ ৯৩ রানে এবং শফিক ৫২ রানে থেকে খেলা শুরু করেন। তবে পাকিস্তানের অভিষিক্ত ওপেনার আব্দুল্লাহ শফিককে দিনের শুরুতেই সাজঘরে পাঠিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। তাইজুলের স্কিড করা বল লাগে শফিকের পায়ে, জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। পাকিস্তান রিভিউ নেওয়ার চেষ্টা করেনি। শফিক আউট হন ১৬৬ বলে ৫২ রান করে।

পরের বলেই তাইজুল ফেরান আজহার আলীকে। নতুন ব্যাটসম্যান আজহারের পায়ে লাগলেই জোরালো আবেদন করেন তাইজুলরা। কিন্তু আম্পায়ার সাড়া দেননি। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক রিভিউ নিতে দেরি করেননি। পরে দেখা যায় আজহার ক্লিন আউট। ০ রানে ফেরেন এই ব্যাটসম্যান। উল্লাসে মেতে ওঠে বাংলাদেশ শিবির। দিনের প্রথম ওভারেই জোড়া উইকেট নিয়ে সুন্দর শুরু এনে দিয়েছেন তাইজুল।

এরপর বাবর আজমকে সরাসরি বোল্ড করে মাঠ ছাড়া করালেন মেহেদী হাসান মিরাজ। উইকেটে থিতু হওয়ার চেষ্টায় থাকা পাকিস্তান অধিনায়ক ৪৬ বলে ১০ রান করেন। বাবরের উইকেটের পর ক্রিজে আসেন ফওয়াদ আলম। তাইজুলের ঘূর্নিতে পরাস্ত হয়ে এই ব্যাটাররাও লিটনের ক্যাচে পরিণত হয়ে মাঠ ছাড়েন মাত্র ৮ রান করে।

পাকিস্তানের ব্যাটিং লাইনআপের স্তম্ভ হয়ে লড়াই করতে থাকা আবিদ আলির ক্যাচ মিস করেন নাজমুল হাসান শান্ত। ১২৭ রান নিয়ে ব্যাট করতে থাকা আবিদ আলী শান্তর কাছে জীবন পান ব্যক্তিগত ১১৩ রানের মাথায়। ওই ক্যাচটি শান্ত ধরতে পারলেই লাঞ্চ বিরতির আগেই ৫ উইকেট হারাতো পাকিস্তান। শান্তর ক্যাচ মিসের পরে ৪ উইকেট হারিয়ে ২০৩ রান বোর্ডে জমা করে লাঞ্চ বিরতিতে যায় পাকিস্তান। বিরতি থেকে ফেরার পরেই মোহাম্মদ রিজওয়ানকে ফেরান ইবাদত হোসেন।

৫ রান করেই ইবাদতের পেসে পরাস্ত হয়ে লেগ বিফরের ফাঁদে পড়েন রিজওয়ান। এরপর সেই আবিদ আলীর উইকেটও তুলে নেন তাইজুল। আউট হওয়ার আগে আবিদ আলীর ব্যাট থেকে আসে ১৩৩ রান। আবিদকেও লেগ বিফরের ফাঁদে ফেলে প্যাভলিয়নে ফেরান তাইজুল। ৬ উইকেট হারিয়ে ঝুঁকতে থাকা পাকিস্তানের হয়ে ক্রিজে এসেই আক্রমনাত্বক ব্যাটিং শুরু করেন হাসান আলী। কিন্তু হাসান ভয়ংকর হওয়ার আগেই তাকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন তাইজুল। তুলে নেন নিজের ৫ম উইকেট। এরপর সাজিদ খানের উইকেট নিয়ে পাকিস্তানের ৮ম ব্যাটসম্যানকেও সাজঘরে ফেরান ইবাদত হোসেন। এরপরের দুইটি উইকেটও তুলে নেন তাইজুল। ১১৬ রান খরচে ৭ উইকেট ঝুলিতে ভরেছেন এই স্পিনার।
ads

Our Facebook Page